All news

দেশজুড়ে বাজুসের ৫৮ বছর উদযাপন

দেশজুড়ে বাজুসের ৫৮ বছর উদযাপন

‘সোনায় বিনিয়োগ ভবিষ্যতের সঞ্চয়’ শীর্ষক প্রতিপাদ্য নিয়ে গতকাল সোমবার দেশজুড়ে উৎসবমুখর পরিবেশে ঐতিহ্যবাহী বাণিজ্য সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) ৫৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়েছে। এ উপলক্ষে শোভাযাত্রা, কেক কাটা, আলোচনাসভাসহ নানা কর্মসূচি পালন করেছে বিভাগীয়, জেলা এবং উপজেলা কমিটি।

চট্টগ্রাম

নগরের কোতোয়ালি থানাধীন কোর্ট হিল আসফী রঙ্গম টাওয়ারের বিভাগীয় কার্যালয়ে কেক কাটার পর আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এর আগে নগরের লালদীঘির মাঠ থেকে শোভাযাত্রা শুরু হয়ে হাজারী গলিসহ গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় ওই কার্যালয়ে এসে শেষ হয়।

আলোচনা অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বাজুস চট্টগ্রাম বিভাগীয় সভাপতি মৃণাল কান্তি ধর বলেন, ‘সায়েম সোবহান আনভীর বাজুসের প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর দেশের স্বর্ণ ব্যবসায়ীরা নতুন করে জেগে উঠেছেন। তিনি দেশের জুয়েলারি ব্যবসায়ীদের সম্মান বাড়িয়েছেন। সারা দেশের জুয়েলারি ব্যবসায়ীদের এনেছেন এক ছাতার নিচে। যার ফলে বাজুস এখন দেশে একটি মডেল ব্যাবসায়িক সংগঠনে পরিণত হয়েছে।

একসময় স্বর্ণ ব্যবসায়ীরা নানাভাবে হয়রানির শিকার হতেন। সায়েম সোবহান আনভীর বাজুসের নেতৃত্বে আসার পর থেকে কোনো ব্যবসায়ীকে হয়রানির শিকার ও কারাগারে যেতে হয়নি। বাংলাদেশে জুয়েলারি সেক্টরে বিপ্লব ঘটেছে।’ সমিতির প্রেসিডেন্টের নেতৃত্বে এই সংগঠন আরো এগিয়ে যাবে এবং শক্তিশালী হবে বলে আশাবাদ ব্যক্ত করেন সাধারণ সম্পাদক প্রণব সাহা।

রাজশাহী

রাজশাহীর ঐতিহাসিক ভুবনমোহন শহীদ মিনার পার্ক থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। বাদ্যযন্ত্র বাজিয়ে বর্ণাঢ্য এই শোভাযাত্রাটি রাজশাহী মহানগরীর সাহেববাজার, জিরো পয়েন্ট, কুমারপাড়া, সোনাদীঘির মোড় ঘুরে মালোপাড়া সড়কসহ বিভিন্ন প্রধান সড়ক প্রদক্ষিণ করে। বক্তারা বলেন, ‘সেই দিন আর বেশি দূরে নেই, যেদিন বাংলাদেশ জুয়েলারি সমিতির সভাপতি সায়েম সোবহান আনভীরের নেতৃত্বে বিশ্বে জুয়েলারিশিল্পে মডেল হবে ‘বাংলাদেশ’।

নওগাঁ

জেলা শাখা সভাপতির মৃত্যুর কারণে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে শুরু হয় আলোচনাসভা। জেলা শাখার সাধারণ সম্পাদক সফিকুল ইসলাম রাজুর সভাপতিত্বে এ সময় সিনিয়র সহসভাপতি রেজাউল ইসলামসহ অনেকে উপস্থিত ছিলেন।

মেহেরপুর

মেহেরপুর কাঁসারি বাজার স্বর্ণপট্টি থেকে শোভাযাত্রা বের হয়ে বড়বাজার ও ডিসি কোর্ট চত্বর প্রদক্ষিণ করা হয়। পরে জেলা শাখার সভাপতি ঈশ্বর কুমার পাত্রের সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

লক্ষ্মীপুর

লক্ষ্মীপুর শহরের স্বর্ণকার রোডে জেলা বাজুসের কার্যালয়ের সামনে কেক কেটে ও বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। পরে স্বর্ণকার সড়ক থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু হয়ে উত্তর তেমুহনী, দক্ষিণ তেমুহনীসহ বাজার সড়ক প্রদক্ষিণ করে পুনরায় স্বর্ণকার সড়কে গিয়ে শেষ হয়। বাজুসের কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত সভায় বক্তব্য দেন ব্যবসায়ীরা।

মাদারীপুর

শহরের পুরান বাজার এলাকায় জেলা শাখার সভাপতি ননী গোপাল কর্মকার নন্দ ও সাধারণ সম্পাদক হারুনুর রশিদ সিকদার কামালের নেতৃত্বে একটি আনন্দ শোভাযাত্রা বের করা হয়। পরে কেক কেটে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

SOURCE : কালের কণ্ঠ