All news

ইস্ট ওয়েস্ট মিডিয়া আবারও সেরা করদাতা

ইস্ট ওয়েস্ট মিডিয়া আবারও সেরা করদাতা

দেশের অন্যতম শিল্পপ্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড (ইডাব্লিউএমজিএল) টানা তিন বছরের পর ২০১৮-১৯ করবর্ষের জন্যও শীর্ষ করদাতা নির্বাচিত হয়েছে। আগামী ১৩ নভেম্বর জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠানটির প্রতিনিধির হাতে ট্যাক্স কার্ড, ক্রেস্ট ও সম্মাননা সনদ তুলে দেবে।

রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠানের মাধ্যমে সর্বোচ্চ ও দীর্ঘ সময় ধরে কর দেওয়া জাতীয়ভাবে ব্যক্তি পর্যায়ে ৭৪ ব্যক্তি এবং কম্পানি পর্যায়ে ৫৭ প্রতিষ্ঠানকেও সম্মাননা দেওয়া হবে। ট্যাক্স কার্ড ও ক্রেস্ট দেওয়া হবে এলাকাভিত্তিক উল্লেখযোগ্য আরো কিছু ব্যক্তিকেও।

প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে ইডাব্লিউএমজিএল টানা তিন বছরের পর এবারও সেরা করদাতা প্রতিষ্ঠান হিসেবে নির্বাচিত হয়েছে। এই প্রতিষ্ঠানের মালিকানাধীন ছয়টি গণমাধ্যম হলো কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন, ইংরেজি পত্রিকা ডেইলি সান, অনলাইন পত্রিকা বাংলানিউজটোয়েন্টিফোর ডটকম, নিউজ টোয়েন্টিফোর টেলিভিশন এবং রেডিও ক্যাপিটাল। বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান ও তাঁর পরিবার এর আগে করবাহাদুর পরিবার হিসেবে নির্বাচিত হয়।

এনবিআর থেকে যাচাই-বাছাই করে ট্যাক্স কার্ডপ্রাপ্তদের নামের তালিকা অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়।

সেখানে চূড়ান্ত অনুমোদনের পর অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ থেকে পৃথক প্রজ্ঞাপন জারি করে এসব নামের তালিকা প্রকাশ করা হয়। প্রজ্ঞাপনে জাতীয় পর্যায়ে ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম রয়েছে। কম্পানি পর্যায়ে ১৪টি এবং অন্যান্য পর্যায়ে চারটি ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড দেওয়া হয়ে থাকে। ট্যাক্স কার্ডের মেয়াদ থাকবে এক বছর।
ট্যাক্স কার্ডের জন্য নির্বাচিত ব্যক্তি

সিনিয়র সিটিজেন—ইঞ্জিনিয়ার খন্দকার বদরুল হাসান, আলী হোসাইন আকবর আলী, অনিতা চৌধুরী ও ডা. মোস্তাফিজুর রহমান। গেজেটভুক্ত মুক্তিযোদ্ধা—লে. জেনারেল আবুল সালেহ মো. নাসিম (অব.), এস এম আবদুল ওয়াহাব ও আল মামুন। প্রতিবন্ধী—সুকর্ণ ঘোষ, আকরাম মাহমুদ ও ডা. মামুনুর রশিদ।

মহিলা—রুবাইয়াত ফারজানা হোসেন, লায়লা হোসেন, হোসনে আরা হোসেন, রত্না পাত্র ও মাহমুদা আলী শিকদার। তরুণ—গাজী গোলাম মর্তূজা, মো. মেহেদী হাসান, জুলফিকার হোসেন মাসুদ রানা ও আবু রায়হান রুবেল।

ব্যবসায়ী—কাউছ মিঞা, আলহাজ সৈয়দ আবুল হোসেন, কামরুল আশরাফ খান, মো. কামাল ও আসলাম সেরনিয়াবাত।
বেতনভোগী—মো. ইউসুফ, খাজা তাজমহল, এম এ হায়দার হোসেন, আব্দুল মুক্তাদির ও ফরিদুর রেজা। চিকিৎসক—অধ্যাপক ডা. এ কে এম ফজলুল হক, অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত, ডা. এন এ এম মোমেনুজ্জামান, নার্গিস ফাতেমা ও শামসুল আরেফিন।

সাংবাদিক—আবদুল খালেক, মাহফুজ আনাম, শাইখ সিরাজ, মতিউর রহমান ও মনজুরুল আহসান বুলবুল। আইনজীবী—শেখ ফজলে নূর তাপস, মাহবুবে আলম, আমিন উদ্দিন, রফিক-উল হক ও নিহাদ কবীর। প্রকৌশলী—রেজাউল করিম, শাহ মো. হান্নান ও এস এম আবু সুফিয়ান। স্থপতি—ফয়েজ উল্লাহ, রফিক আজম ও গোলাম আজম সিজার। অ্যাকাউন্ট্যাট—মোক্তার হোসেন, মনজুরুল আলম ও মো. ফারুক।

নতুন করদাতা—মতিউর রহমান, জমিলা  বেগম, মিরাজুল ইসলাম, হোসনে নুজহাত, নারগিছ আকতার, রেজুয়ান কবীর ও সেনিয়া সারহা পিংকি।

খেলোয়াড়—সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মাশরাফি বিন মর্তুজা। অভিনেতা-অভিনেত্রী—আনিসুল ইসলাম হিরু, ফরিদা আকতার ববিতা ও সাকিব খান রানা। শিল্পী—তাহসান রহমান খান, মমতাজ বেগম ও এস ডি রুবেল। অন্যান্য—শওকত আলী, আকতার মতিন ও নজরুল ইসলাম মজুমদার।

প্রতিষ্ঠান পর্যায়

ব্যাংকিং খাত—ইসলামী ব্যাংক, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, দি হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন লিমিটেড, ন্যাশনাল ব্যাংক লিমিটেড, ব্র্যাক ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, পূবালী ব্যাংক ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক। অব্যাংকিং আর্থিক খাত—আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ, বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড ও ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কম্পানি।

টেলিযোগাযোগ খাত—গ্রামীণফোন। প্রকৌশল—বিএসআরএম স্টিল মিলস লিমিটেড, খুলনা শিপইয়ার্ড লিমিটেড ও বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেড। খাদ্য ও আনুষঙ্গিক—নেসলে বাংলাদেশ লিমিটেড, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড। জ্বালানি খাত—তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কম্পানি লিমিটেড, মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড ও গ্যাস ট্রান্সমিশন কম্পানি লিমিটেড।

পাট শিল্প—জনতা জুটমিলস লিমিটেড, সুপার জুটমিলস লিমিটেড ও আকিজ জুটমিলস লিমিটেড। স্পিনিং এবং টেক্সটাইল—কোটস বাংলাদেশ লিমিটেড, এপেক্স টেক্সটাইল প্রিন্টিং মিলস লিমিটেড, বাদশা টেক্সটাইল লিমিটেড, এসিএস টেক্সটাইলস লিমিটেড, এনভয় টেক্সটাইল লিমিটেড, ফখরুদ্দিন টেক্সটাইল মিলস লিমিটেড ও নোমান টেরিটাওয়াল মিলস লিমিটেড।

তৈরি পোশাক শিল্প—ইয়াংওয়ান হাইটেক স্পোর্টসওয়্যার, রিফাত গার্মেন্টস লিমিটেড, জিএমএস কম্পোজিট নিটিং ইন্ডাস্ট্রিজ, হামীম ডেনিম লিমিটেড, দ্য ইট স্পোর্টস ওয়্যার লিমিটেড, প্যাসিফিক জিন্স লিমিটেড ও ফোর এইচ ফ্যাশনস লিমিটেড। চামড়াশিল্প—বাটা শু, অ্যাপেক্স ফুটওয়্যার ও এটলাস ফুটওয়্যার লিমিটেড। ওষুধ ও রসায়ন—ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, রেনাটা ফার্মা লিমিটেড ও ইনসেপ্টা ফার্মা লিমিটেড।

প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া—ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড, ট্রান্সক্রাফট লিমিটেড, মিডিয়া ওয়ার্ল্ড লিমিটেড ও মিডিয়া স্টার লিমিটেড। আবাসন—র‌্যাংগস প্রপার্টিজ লিমিটেড, ইক্যুইটি প্রপার্টি ম্যানেজমেন্ট লিমিটেড ও বে ডেভেলপমেন্টস লিমিটেড। ফার্ম ক্যাটাগরি—ওয়ালটন প্লাজা, মেসার্স ছালেহ আহম্মদ, মেসার্স এ এস বি এস এবং মেসার্স এস এন করপোরেশন।

অন্যান্য—ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, আমেরিকান লাইফ ইনস্যুরেন্স কম্পানি, সাধারণ বীমা করপোরেশন ও তমা কনস্ট্রাকশন অ্যান্ড কম্পানি লিমিটেড

SOURCE : কালের কণ্ঠ