All news

আইসিসিবিতে হাসপাতাল নির্মাণ কাজ ৯৫% সম্পন্ন

আইসিসিবিতে হাসপাতাল নির্মাণ কাজ ৯৫% সম্পন্ন

এপ্রিল মাসের মধ্যেই হাসপাতাল প্রস্তুত হয়ে যাবে এবং এরপর স্বাস্থ্য অধিদপ্তর বুঝে নিয়ে জনবল নিয়োগ ও উদ্বোধন করলেই রোগী ভর্তি করা যাবে বলে রোববার বসুন্ধরা গ্রুপের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সেখানে বলা হয়, কোভিড-১৯ বিপর্যয় শেষ না হওয়া পর্যন্ত এবং সরকারের যত দিন ব্যবহারের প্রয়োজন শেষ না হবে তত দিন আইসিসিবিকে ব্যবহারের জন্য দেওয়া হয়েছে।

১৫ দিনের মধ্যে আইসিসিবিকে পূর্ণাঙ্গ হাসপাতালে রূপ দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়ে ১২ এপ্রিল কাজ শুরু করে স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর।

অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মাসুদুল আলম বলেন, “নির্ধারিত সময়ের মধ্যে হাসপাতালের নির্মাণ কাজ শেষ করতে আমরা বৈরী আবহাওয়ার মধ্যেও রাত দিন কাজ করেছি। কয়েকদিন দিন বৃষ্টি হওয়ায় বাইরের কাজগুলো পিছিয়ে গেছে।

“তারপরও আমরা কাজ শেষ করে এনেছি। আমাদের সবগুলো বেড চলে এসেছে। পুরো সেন্টারে ফ্লোর ম্যাট বসানো হয়ে গেছে। বেডগুলোর বিভিন্ন অংশ আলাদা আলাদা এসেছে। এখন শুধু সেগুলো যুক্ত করে বেডগুলো ট্রেড সেন্টার এর মধ্যে বসানো হচ্ছে।”

“এই মাসের মধ্যে হাসপাতাল চালুর যে লক্ষ্য ছিল, আমরা এখনো সেখানেই আছি।”

আইসিসিবির প্রধান পরিচালন কর্মকর্তা এম এম জসীম উদ্দিন বলেন, বারোশ'র বেশি বেড বসানো হয়ে গেছে। বাকি বেডগুলো চলে এসেছে। এখন শুধু অ্যাসেম্বল করে বসানো হচ্ছে।

“বলা যায় ৯৫ ভাগ কাজ শেষ হয়েছে। আশা করছি, দু-একদিনের মধ্যে হাসপাতাল প্রস্তুত হয়ে যাবে। তখন স্বাস্থ্য অধিদপ্তর বুঝে নিয়ে চালু করলেই চিকিৎসা সেবা দেওয়া যাবে।”

হাসপাতালটিতে মোট আইসোলেশন বেড হবে ২ হাজার ১৩টি। ট্রেড সেন্টারে ছয় ক্লাস্টারে ১ হাজার ৪৮৮টি বেড বসবে। এছাড়া তিনটি কনভেনশন হলে থাকবে আরও ৫২৫টি বেড। এর বাইরে ৪ নম্বর হলে ৭১ বেডের নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) হওয়ার কথা রয়েছে।

SOURCE : bdnews24