All news

আইসিসিবিতে হাসপাতালের নির্মাণকাজ ৯৫ ভাগ সম্পন্ন

আইসিসিবিতে কোভিড-১৯ হাসপাতালের নির্মাণকাজ ৯৫ ভাগ সম্পন্ন

ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরায় (আইসিসিবি) নির্মাণাধীন দেশের বৃহত্তম করোনা আইসোলেশন সেন্টারটির নির্মাণকাজ ৯৫ ভাগ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। সেই বিবেচনায় আজকালের মধ্যেই প্রস্তুত হয়ে যাবে হাসপাতাল। এরপর স্বাস্থ্য অধিদপ্তর বুঝে নিয়ে জনবল নিয়োগ ও উদ্বোধন করলেই রোগী ভর্তি করা যাবে। গতকাল বসুন্ধরা গ্রুপ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. মাসুদুল আলম বলেন, নির্ধারিত সময়ের মধ্যে হাসপাতালের নির্মাণকাজ শেষ করতে আমরা বৈরী আবহাওয়ার মধ্যেও রাতদিন কাজ করেছি। কয়েকদিন বৃষ্টি হওয়ায় বাইরের কাজগুলো পিছিয়ে গেছে। তার পরও আমরা কাজ শেষ করে এনেছি। আমাদের সবগুলো বেড চলে এসেছে। পুরো সেন্টারে ফ্লোর ম্যাট বসানো হয়ে গেছে। বেডগুলোর বিভিন্ন অংশ আলাদা আলাদা এসেছে। এখন শুধু সেগুলো যুক্ত করে বেডগুলো ট্রেড সেন্টারের মধ্যে বসানো হচ্ছে। এই মাসের মধ্যে হাসপাতাল চালুর যে লক্ষ্য ছিল, আমরা এখনো সেখানেই আছি।

জানা গেছে, ট্রেড সেন্টারের তিনটি ব্লকেই বসানো হয়েছে ফ্লোর ম্যাট। তৈরি হয়ে গেছে হেল্প ডেস্ক, নার্সদের বসার ডেস্ক। বসানো হয়েছে চিকিৎসক, নার্স ও অন্য স্টাফদের কক্ষ। এছাড়া তাঁবুর বাইরে বেডগুলোর বিভিন্ন অংশ যুক্ত করা হচ্ছে। যুক্ত হলেই বেডগুলো নিয়ে ট্রেড সেন্টারের মধ্যে বসানো হচ্ছে।

আইসিসিবির প্রধান পরিচালন কর্মকর্তা এমএম জসিম উদ্দিন বলেন, ১২০০-এর বেশি বেড বসানো হয়ে গেছে। বাকি বেডগুলো চলে এসেছে। এখন শুধু অ্যাসেম্বল করে বসানো হচ্ছে। বলা যায়, ৯৫ ভাগ কাজ শেষ হয়েছে। আশা করছি, আজকালের মধ্যে হাসপাতাল প্রস্তুত হয়ে যাবে। এখন স্বাস্থ্য অধিদপ্তর বুঝে নিয়ে চালু করলেই চিকিৎসাসেবা দেয়া যাবে। একই ফ্লোরে অনেক রোগীর শয্যা থাকায় কম চিকিৎসক-নার্স দিয়ে চিকিৎসাসেবা দেয়া যাবে। আশা করছি, প্রধানমন্ত্রী হাসপাতালটির উদ্বোধন করবেন। দুই-একদিনের মধ্যে সেই তারিখ আমরা স্বাস্থ্য অধিদপ্তর থেকে পেয়ে যাব, এমনটাই প্রত্যাশা করছি।

SOURCE : বণিক বার্তা

Also Published In