All news

স্বর্ণালংকার শিল্পে বিনিয়োগে আগ্রহ ভারতীয় ব্যবসায়ীদের

স্বর্ণালংকার শিল্পে বিনিয়োগে আগ্রহ ভারতীয় ব্যবসায়ীদের

ভারতের গোয়ায় সম্প্রতি শেষ হয়েছে দুই দিনব্যাপী জুয়েলারি এক্সপো ‘সোনার বাংলা’। এই অনুষ্ঠানে বাজুসের প্রেসিডেন্টসহ সমিতির অন্যান্য নেতার সঙ্গে ভারতীয় ব্যবসায়ীদের একাধিক বৈঠক হয়।

বাংলাদেশের স্বর্ণালংকার শিল্পে যৌথভাবে নতুন কারখানা স্থাপন করতে বিনিয়োগের আগ্রহ দেখিয়েছেন ভারতীয় ব্যবসায়ীরা।

বাংলাদেশি কারিগরদের প্রশংসা করে তারা বলেন, হাতে তৈরি গয়নার ক্ষেত্রে বাংলাদেশের সুনাম রয়েছে। এ সুযোগ কাজে লাগিয়ে ভারতের ব্যসায়ীরা কারিগরি ও প্রযুক্তি সহায়তা দিয়ে এই শিল্পের উন্নয়ন ঘটাতে চান।

ভারতের গোয়ায় সম্প্রতি শেষ হয়েছে দুই দিনব্যাপী জুয়েলারি এক্সপো ‘সোনার বাংলা’। এ অনুষ্ঠানে বাজুসের প্রেসিডেন্টসহ সমিতির অন্যান্য নেতার সঙ্গে ভারতীয় ব্যবসায়ীদের একাধিক বৈঠক হয়।

সেখানে বাংলাদেশ জুয়েলারি সমিতির প্রেসিডেন্ট সায়েম সোবহান আনভীরের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে এ আগ্রহের কথা জানান ভারতীয় ব্যবসায়ীরা।

গত ২৮ জুন গোয়ার একটি হোটেলে ভারতীয় প্রতিষ্ঠান কেএনসি সার্ভিসেস এই এক্সপোর আয়োজন করে। সেখানে প্রধান অতিথির বক্তব্য দেন বাজুস প্রেসিডেন্ট সায়েম সোবহান আনভীর।

আনভীর বলেন, ‘জুয়েলারি খাতে বাংলাদেশ থেকে ভারত অনেক এগিয়ে আছে। বাংলাদেশ এখন মাথা তুলে দাঁড়ানোর চেষ্টা করছে।’

বৈঠকে ভারতীয় ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘বাংলাদেশের আছে দক্ষ কারিগর। ভারতের আছে দক্ষ ডিজাইনার। আমরা দুই দেশের এ সক্ষমতাকে কাজে লাগিয়ে যৌথভাবে মার্কেটিং করতে পারব। প্রতিবেশী দুই দেশ সম্মিলিতভাবে কাজ করলে বিশ্বে জুয়েলারি শিল্পে দুই দেশ সবার ওপরে থাকবে।’

অনুষ্ঠানে ভিডিওবার্তায় বক্তব্য দেন গোয়ার মুখ্যমন্ত্রী শ্রী প্রমোদ সাওয়ান্ত।

তিনি বলেন, ‘আমরা বাংলাদেশের জুয়েলারি ব্যবসায়ীদের কারিগরি সহযোগিতা দিতে প্রস্তুত। আমি চাই, ভারত-বাংলাদেশের বাণিজ্য সম্পর্ক আরও উন্নত হোক।’

কেএনসি সার্ভিসেসের প্রতিষ্ঠাতা ক্রান্তি নাগভেকার বলেন, ‘বাংলাদেশের ভিশন এখন জুয়েলারি ম্যানুফ্যাকচারিং। এ জন্য দরকার কারিগরি সহযোগিতা। কেএনসি ম্যানুফ্যাকচারিংয়ের কাজে বাংলাদেশকে সব ধরনের সহযোগিতা দেবে।’
দুই দিনের মেলায় ৩৫টি স্টলে গোল্ড ও ডায়মন্ড জুয়েলারি প্রদর্শন করা হয়। বাংলাদেশের প্রায় ৫০টি জুয়েলারি প্রতিষ্ঠান মেলায় অংশ নেয়।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বাজুস সহসভাপতি ও স্টান্ডিং কমিটি অন ফরেন ট্রেড অ্যান্ড মার্কেট ডেভেলপমেন্টের চেয়ারম্যান বাদল চন্দ্র রায়, ‘সোনার বাংলা’ শীর্ষক মেলার আহ্বায়ক হাসমুখ পারেক ও আয়োজক প্রতিষ্ঠান কেএনসি সার্ভিসেসের প্রতিষ্ঠাতা ক্রান্তি নাগভেকার।

এ সময়ে মঞ্চে উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপের পরিচালক সাবরিনা সোবহান।

 

SOURCE : News Bangla 24