All news

বাংলাদেশের এগিয়ে যাওয়ায় অভিভূত ওবামার উপদেষ্টা

বারাক ওবামার উপদেষ্টার  সঙ্গে  সায়েম সোবহান আনভীরের সাক্ষাৎ

নানা সমস্যা ও সংকট সত্ত্বেও বাংলাদেশ এগিয়ে চলেছে। বিষয়টি আমাকেও অভিভূত করে, বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার এশিয়ান আমেরিকান বিষয়ক উপদেষ্টা ড. নীনা আহমেদ।

মঙ্গলবার (০৬ অক্টোবর) স্থানীয় সময় দুপুরে পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়ায় তার সঙ্গে সাক্ষাৎ করেন বসুন্ধরা গ্রুপ ও ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সায়েম সোবহান আনভীর।

এ সময় বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে ড. নীনা আহমেদ বলেন, যুক্তরাষ্ট্রে পণ্য রপ্তানির পাশাপাশি বাংলাদেশের ব্যবসায়ীরা স্টোর নিয়েও ব্যবসা করতে পারেন। নির্দিষ্ট অঙ্কের অর্থ বিনিয়োগ করে একই সঙ্গে যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের সুযোগও নিতে পারবেন। ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের জন্য এখন সব সুযোগ-সুবিধাই দেওয়া হচ্ছে।

তিনি বলেন, প্রবাসী বাংলাদেশিদের আরো সংঘবদ্ধ হয়ে মূলধারার রাজনীতিতে সম্পৃক্ত হওয়ার সময় এসেছে।

সাক্ষাৎকালে তারা যুক্তরাষ্ট্রে বাংলাদেশি ব্যবসায়ীদের সুযোগ-সুবিধা, বাংলাদেশের সার্বিক উন্নয়ন ও কল্যাণে ব্যবসায়ীসমাজের ভূমিকা এবং যুক্তরাষ্ট্রপ্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন। প্রায় এক ঘণ্টা হৃদ্যতাপূর্ণ পরিবেশে তারা বাংলাদেশের সামগ্রিক পরিস্থিতি এবং প্রবাসী বাংলাদেশিদের হালহকিকত নিয়ে কথা বলেন।

ড. নীনা আহমেদ বলেন, নানা সমস্যা ও সংকট সত্ত্বেও বাংলাদেশ এগিয়ে চলেছে। বিষয়টি আমাকেও অভিভূত করে। কারণ যেখানে যে অবস্থায়ই থাকি না কেন, হৃদয়জুড়ে থাকে বাংলাদেশ।

এ সময় বসুন্ধরা গ্রুপের এমডি ড. নীনাকে জানান, বাংলাদেশের ব্যবসায়ীরাও সরকারের বিভিন্ন উন্নয়নের অংশীদার। ব্যবসা-বাণিজ্যের ব্যাপক প্রসার ঘটেছে বাংলাদেশ সরকারের সদিচ্ছার পরিপ্রেক্ষিতে। সরকারের সহযোগিতার দিগন্ত অবারিত থাকলে ব্যবসায়ীরাও উদার চিত্তে এগিয়ে যাবে গঠনমূলক সব কর্মকাণ্ডে।

সায়েম সোবহান বলেন, বাংলাদেশের ব্যবসায়ীরা সব সময়ই দেশের উন্নয়নের অংশীদার হতে আগ্রহী। মানুষের জীবনমানের উন্নয়ন ঘটার অর্থ হচ্ছে ব্যবসা-বাণিজ্যের প্রসার।

যুক্তরাষ্ট্রের বাংলাদেশি অধ্যুষিত নিউ ইয়র্ক, পেনসিলভানিয়া, ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা, মিশিগান, নিউ জার্সি, জর্জিয়া, টেক্সাসসহ বিভিন্ন স্থানে বাংলাদেশির সংখ্যা ক্রমাগত বাড়ছে। সব প্রবাসী বাংলাদেশি ঐক্যবদ্ধ হলে মূলধারায় বাংলাদেশিদের গুরুত্ব অবশ্যই বাড়বে। আর মূলধারায় নিজেদের অবস্থান সংহত হওয়ার অর্থ হচ্ছে ফেডারেল সুযোগ-সুবিধার নিশ্চয়তা পাওয়া।

বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান গত সপ্তাহে মার্কিন কংগ্রেসে কাউন্টার টেররিজম অ্যান্ড ইন্টেলিজেন্স কমিটির চেয়ারম্যান এবং ফিনান্সিয়াল সার্ভিস কমিটির প্রভাবশালী মেম্বার কংগ্রেসম্যান পিটার কিংয়ের (রিপাবলিকান) সঙ্গেও সাক্ষাৎ করেন।

সে সময়ও বাংলাদেশের উন্নয়ন-অগ্রগতি এবং সন্ত্রাস দমনে সরকারের ভূমিকা নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন। এসব সাক্ষাতেও উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম।

SOURCE : Banglanews24

Also Published In