All news

হাফেজদের সম্মানে মেগা রিয়েলিটি শো ‘কুরআনের নূর’

হাফেজদের সম্মানে মেগা রিয়েলিটি শো ‘কুরআনের নূর’

আসন্ন রমজানে দেশের ইতিহাসে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে হিফজুল কুরআন বিষয়ক মেগা রিয়েলিটি শো ও দেশব্যাপী হিফজুল কুরআন প্রতিযোগিতা-২০২৩ ‘কুরআনের নূর’। দেশের বৃহৎ শিল্পগ্রুপ বসুন্ধরার সহযোগিতায় এ আয়োজনে দেশসেরা অনুর্ধ্ব-১৫ বছর বয়সী কুরআনের হাফেজদের সম্মাননা জানানো হবে।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররম মুসল্লি কমিটির উদ্যোগে ‘কুরআনের নূর’ উপলক্ষ্যে বুধবার (১ ফেব্রুয়ারি) রাজধানীর ইসলামিক ফাউন্ডেশনে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির প্রধান উপদেষ্টা ও বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর, শায়েখ আহমাদ বিন ইউসুফ আল আযহারী, পেশ ইমাম শায়খূল হাদিস মুহাম্মদ মুহিব্বুল্লাহিল বাকী আন নদভী, মাওলানা মিজানুর রহমান, মুফতি এহসানুল হক জিলানী, মাওলানা মহিউদ্দিন কাসেমীসহ ইসলামিক স্কলার ও দেশ বরণ্যে আলেম-ওলামাগণ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ঢাকা বিভাগের উত্তর-দক্ষিণ জোনসহ সারাদেশের মোট ১১ জোন থেকে অনুর্ধ্ব-১৫ বছর বয়সী ৩০ পারা কুরআনের হাফেজগণ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন। জোনগুলো হলো- সিলেট, ময়মনসিংহ, কুমিল্লা, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, খুলনা, ফরিদপুর, বরিশাল, ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ।

দেশের নয়টি বিভাগ থেকে সেরা ৩ জন হাফেজ দ্বিতীয় রাউন্ড বা ঢাকা অডিশনে যোগ দেবেন। এই তিনজনকে অভিভাবকসহ ঢাকায় আনা হবে। আর ঢাকা বিভাগের দুই জোন থেকে ৯ জন করে হাফেজ দ্বিতীয় রাউন্ডে অংশগ্রহণ করবেন।

এরপর ৪৫ জন প্রতিযোগী নিয়ে অনুষ্ঠিত হবে বিশুদ্ধ ও সুন্দর কুরআন তিলাওয়াতের শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতা। দেশবরণ্যে ইসলামিক স্কলার ও অভিজ্ঞ হাফেজদের সমন্বয়ে গঠিত বিচারকএরা এখান থেকে ফাইনাল রাউন্ডের জন্য ৫ জন হাফেজকে বাচাই করবেন।

রিয়েলিটি শো ও দেশব্যাপী হিফজুল কুরআন প্রতিযোগিতা-২০২৩ ‘কুরআনের নূর’ এর প্রথম বিজয়ী একজন পাবেন ১০ লাখ টাকা ও সম্মাননা। দ্বিতীয় বিজয়ী একজন পাবেন ৭ লাখ টাকা ও সম্মাননা। তৃতীয় পুরস্কার একজন পাবেন ৫ লাখ টাকা ও সম্মাননা। চতুর্থ ও পঞ্চম পুরস্কার হিসাবে ২ জন পাবেন ২ লাখ টাকা করে ও সম্মাননা। সেরা ১০ এ থাকা বাকি ৫ জনও পাবেন আর্থিক পুরস্কার ও সম্মাননা।

এই প্রতিযোগিতায় বিচারকের প্যানেলে থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম শায়খুল হাদীস মুফতি মুহিব্বুল্লাহিল বাকী আন নদভী, শায়েখ আহমাদ বিন ইউছুফ আল আযহারী, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুফতি মিজানুর রহমান, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম শায়খুল হাদীস মুফতি এহসানুল হক জিলানী, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম শায়খুল হাদীস মুফতি মুহিউদ্দীন কাসেম ও মেয়র মুহাম্মদ হানিফ জামে মসজিদের ইমাম ইমরান নূর উদ্দিন।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম শায়খুল হাদিস মুফতি মুহিব্বুল্লাহিল বাকী আন নদভী বলেন, পবিত্র কুরআন নাজিলের মাস, আমাদের বহুল প্রতীক্ষিত সিয়াম সাধনার মাস পবিত্র মাহে রমাদানে বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে নিবেদন করা হচ্ছে ‘কুরআনের নুর’। এই আয়োজনের মাধ্যমে কোরআনের শ্রেষ্ঠ হাফেজদের সম্মাননা ও আর্থিকভাবে পুরস্কৃত করা হবে।

 

SOURCE : দৈনিক ইত্তেফাক