All news

মানিকগঞ্জে আফরোজা বেগম জেনারেল হাসপাতাল উদ্বোধন আজ

মানিকগঞ্জে আফরোজা বেগম জেনারেল হাসপাতালের উদ্বোধন আজ

বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের প্রতিটি ক্ষেত্রে শীর্ষ শিল্প উদ্যোক্তা বসুন্ধরা গ্রুপ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছে। বসুন্ধরা গ্রুপের সব কর্মকাণ্ড পরিচালিত হয় দেশ ও মানুষের কল্যাণে। এবার মানিকগঞ্জের মানুষ সর্বাধুনিক ও সাশ্রয়ী মূল্যে স্বাস্থ্যসেবা পেতে যাচ্ছে বসুন্ধরা গ্রুপের সামাজিক উন্নয়ন শাখা বসুন্ধরা ফাউন্ডেশন প্রতিষ্ঠিত আফরোজা বেগম জেনারেল হাসপাতালের মাধ্যমে।

মানিকগঞ্জের সবচেয়ে গুরুত্বপূর্ণ বেওথা সড়কের পাশে দুই বিঘা জমির ওপর সাততলাবিশিষ্ট ২০০ শয্যার  হাসপাতালটি এখন সম্পূর্ণভাবে প্রস্তুত।

আজ বুধবার সকাল ১১টায় এর উদ্বোধন করবেন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান।

হাসপাতালের অপারেশনাল ম্যানেজার দিলিপ কুমার মণ্ডল বলেন, বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহানের লক্ষ্য—মানিকগঞ্জের মানুষকে স্বল্পমূল্যে সর্বোত্তম স্বাস্থ্যসেবা দেওয়া। তাঁর মানবিকবোধ, আধুনিক চিন্তা-চেতনার ফসল এই হাসপাতাল।

দিলিপ কুমার মণ্ডল জানান, এই হাসপাতালের পরিবেশ, পরিচ্ছন্নতা এবং যেসব চিকিৎসা যন্ত্র স্থাপন করা হয়েছে তা বিশ্বমানের।

বিশেষ করে ক্লিনিক্যাল ল্যাবরেটরি ও রেডিওলোজি পরিষেবা হবে সর্বোত্তম। ২০০ শয্যার এই হাসপাতালে রয়েছে মেডিসিন, কার্ডিওলজি, নেফ্রোলজি, জেনারেল সার্জারি, গাইনিকোলজি, পেডিয়াট্রিকস ও অন্যান্য বিভাগ। ২০ শয্যার ডায়ালিসিস ও ১০ শয্যার আইসিইউ ইউনিট। দুটি ইউনিটের যন্ত্রপাতি সর্বশেষ সংস্করণের।

রয়েছে সেন্ট্রাল কন্ট্রোল অক্সিজেন সাপোর্ট। প্রতিটি বিভাগেই রয়েছে পর্যাপ্ত চিকিৎসক, নার্স এবং সহযোগী কর্মী। ন্যায্যমূল্যে ওষুধ কেনার জন্য রয়েছে ফার্মেসি। এ ছাড়া রয়েছে পর্যাপ্ত পরিমাণে সুবধািসহ  বহির্বিভাগ, অ্যাম্বুল্যান্স সার্ভিস।

তিনি জানান, নিজস্ব জেনারেটরের মাধ্যমে হাসপাতালটিতে অব্যাহত বিদ্যুৎ সংযোগ নিশ্চিত করা হয়েছে।

থাকবে কেন্দ্রীয় বর্জ্য ব্যবস্থাপনা। পুরো হাসপাতালে বিশুদ্ধ পানি সরবরাহ করা হবে কেন্দ্রীয় ব্যবস্থার মাধ্যমে। ক্যান্টিন ও ক্যাফেটেরিয়াসহ থাকবে প্রয়োজনীয় জিনিসপত্রের দোকান।

মানিকগঞ্জের পরিবেশ আন্দোলন কর্মী ও নাট্যব্যক্তিত্ব খোন্দকার খালেকুজ্জামান বলেন, ‘আমরা অধীর আগ্রহে এই হাসপাতালের কার্যক্রম শুরু হওয়ার অপেক্ষায় আছি। যেহেতু এটি বসুন্ধরা গ্রুপের হাসপাতাল, নিশ্চয়ই মানসম্পন্ন হবে। সামান্য অসুখ বিসুখেই আমাদের ঢাকায় দৌড়াতে হয়। এই দুর্ভোগ থেকে নিশ্চয় মুক্তি পাব।

কার্যত আফরোজা বেগম হাসপাতালটি নিয়ে এখন মানিকগঞ্জে চলছে বেশ আলোচনা। সবাই আশা করছে সুলভ মূল্যে এই হাসপাতাল থেকে কার্যকর চিকিৎসাসেবা পাবে।

SOURCE : কালের কণ্ঠ

Also Published In