All news

দ্বিতীয় সেশনের প্রতিযোগিতা শুরু ২৩ নভেম্বর

শুরু হচ্ছে ‘কুরআনের নূর-পাওয়ার্ড বাই বসুন্ধরা গ্রুপ’ এর  দ্বিতীয় আসর

অনূর্ধ্ব ১৬ বছর বয়সীদের নিয়ে কোরআন প্রতিযোগিতা ও রিয়ালিটি শো ‘কুরআনে নূর-পাওয়ার্ড বাই বসুন্ধরা গ্রুপ’-এর দ্বিতীয় সেশনের প্রতিযোগিতা শুরু হচ্ছে আগামী ২৩ নভেম্বর। এ বছর থেকে আন্তর্জাতিক পর্যায়ে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

গতকাল বুধবার সকাল সাড়ে ১০টায় বায়তুল মোকাররম ব্যবসায়ী গ্রুপ কার্যালয়ে আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতা-২০২৪ ‘কুরআনে নূর-পাওয়ার্ড বাই বসুন্ধরা গ্রুপ’ নিয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠানটির আয়োজন করেছে বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটি।

লিখিত বক্তব্যে কমিটির সভাপতি হাজি মো. ইয়াকুব আলী জানান, জেলা, জাতীয় ও আন্তর্জাতিক তিন পর্বে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে এবং প্রতিটি পর্ব শেষেই বিজয়ীদের পুরস্কৃত করা হবে। প্রথমে জেলা পর্যায়ে বাছাই পর্ব শেষে বিভাগীয় প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। বিভাগীয় পর্যায়ে বিজয়ীরা পরের রাউন্ডের জন্য মনোনীত হবে। জাতীয় পর্যায়ে বিজয়ী আটজনকে পুরস্কৃত করা হবে।

প্রথম বিজয়ীসহ বিভিন্ন দেশের বাছাইকৃত একজন করে প্রার্থী আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। এর মধ্যে তিনজনকে বিজয়ী হিসেবে ঘোষণা করবেন বিচারকরা। 
বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির নেতারা বলেন, বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আকবর সোবহান ও ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীরের আন্তরিকতা, পৃষ্ঠপোষকতা এবং একান্ত ইচ্ছায় এই বৃহৎ আয়োজনের উদ্যোগ নেওয়া সম্ভব হয়েছে।

প্রতিযোগিতা অনুষ্ঠানের প্রধান সমন্বয়কারী হায়দার আলী জানান, জেলা পর্যায়ে প্রতিযোগীদের রেজিস্ট্রেশন কাজ এরই মধ্যে শুরু হয়েছে।

আন্তর্জাতিক পর্যায়ে প্রতিযোগীদের অংশগ্রহণ নিশ্চিত করতে বিভিন্ন দেশের দূতাবাসে চিঠি দেওয়া শুরু হয়েছে। এ ক্ষেত্রে এশিয়ার দেশগুলোর অংশগ্রহণের ওপর গুরুত্বারোপ করা হবে। ২৩ নভেম্বর থেকে প্রতিযোগিতা অনুষ্ঠানটি শুরু হবে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, সৌদি আরব, কাতার, ইরাক, ইরান, আফগানিস্তান, তুরস্কসহ বিশ্বের বিভিন্ন মুসলিম দেশের কোরআনের হাফেজরা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। আন্তর্জাতিক পর্যায়ের প্রতিযোগিতায় তিনজন বিজয়ীর মধ্যে প্রথম বিজয়ী পাবে ১৫ লাখ টাকা ও সম্মাননা।

দ্বিতীয় বিজয়ী ১০ লাখ টাকা ও তৃতীয় বিজয়ী পাঁচ লাখ টাকাসহ সম্মাননা পাবে। জাতীয় পর্যায়ের আটজন বিজয়ীর মধ্যে প্রথম বিজয়ী ১০ লাখ, দ্বিতীয় বিজয়ী সাত লাখ, তৃতীয় বিজয়ী পাঁচ লাখ, চতুর্থ ও পঞ্চম বিজয়ী দুই লাখ টাকা করে এবং ষষ্ঠ থেকে অষ্টম বিজয়ী সম্মাননাসহ এক লাখ টাকা করে পাবে। এ ছাড়াও আটজন বিজয়ী তাদের দুজন অভিভাবক ও একজন ওস্তাদকে নিয়ে পবিত্র হজ পালনের সুযোগ পাবে।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কমিটির সাধারণ সম্পাদক মো. মিজানুর রহমান মানিক, সিনিয়র সহসভাপতি গুলজার আহম্মেদ, জাতীয় মসজিদের খতিব মুফতি রুহুল আমীন, পেশ ইমাম শায়খুল হাদিস মুহাম্মদ মুহিব্বুল্লাহিল বাকী, মাওলানা মিজানুর রহমান ও নিউজটোয়েন্টিফোরের বিশেষ প্রতিনিধি আশিকুর রহমান শ্রাবণ।

SOURCE : কালের কণ্ঠ