All news

মোংলা অর্থনৈতিক অঞ্চলে ব্যাগ প্লান্ট স্থাপন করবে বসুন্ধরা

মোংলা অর্থনৈতিক অঞ্চলে ব্যাগ প্লান্ট স্থাপন করবে বসুন্ধরা

মোংলা অর্থনৈতিক অঞ্চলে ব্যাগ প্লান্ট স্থাপন করবে দেশের শীর্ষস্থানীয় শিল্প গ্রুপ বসুন্ধরা। এছাড়া অঞ্চলটিতে অয়েল ডিপো করার পরিকল্পনাও রয়েছে শিল্প গ্রুপটির। মূলত বসুন্ধরা ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স লিমিটেডের (বিআইসিএল) নিজেদের প্রয়োজন মেটানোর জন্য এ ব্যাগ উৎপাদন কারখানা স্থাপন করতে যাচ্ছে গ্রুপটি। এ লক্ষ্যে অর্থনৈতিক অঞ্চল থেকে ১৬ একর জমি লিজ নিচ্ছে বসুন্ধরা গ্রুপ।
গতকাল দুপুরে রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে শিকদার গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান পাওয়ারপ্যাক ইকোনমিক জোন (প্রাইভেট) লিমিটেড ও বিআইসিএলের মধ্যে ভূমি লিজ-সংক্রান্ত একটি চুক্তি হয়েছে। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) চেয়ারম্যান পবন চৌধুরী ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সায়েম সোবহান আনভীর ও পাওয়ার প্যাক ইকোনমিক জোন (প্রাইভেট) লিমিটেডের গ্রুপ ডিরেক্টর জন হক শিকদার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন। এ কারখানা কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি অর্থনৈতিক উন্নয়নে বড় ভূমিকা পালন করবে।
পাওয়ারপ্যাক ইকোনমিক জোন (প্রাইভেট) লিমিটেড দেশের প্রথম কোম্পানি, যাকে ডিজাইন, বিল্ড, ফিন্যান্স, অপারেট ও ট্রান্সফার (নকশা, নির্মাণ, অর্থায়ন, মালিকানা গ্রহণ, পরিচালনা ও হস্তান্তর) ভিত্তিতে অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার জন্য ৫০ বছরের লাইসেন্স দেয়া হয়েছে। বেজার সহযোগিতায় সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) মডেলে ২০৫ একর জমিতে অর্থনৈতিক মোংলা অঞ্চল স্থাপন করা হয়েছে।
কৌশলগত অবস্থানের কারণে মোংলা অর্থনৈতিক অঞ্চল বাংলাদেশের সবচেয়ে আকর্ষণীয় অর্থনৈতিক অঞ্চল। এটি দেশের দ্বিতীয় বৃহত্তম সমুদ্রবন্দর মোংলার এক কিলোমিটারের মধ্যে অবস্থিত। আর প্রস্তাবিত খান জাহান আলী বিমানবন্দর থেকে অর্থনৈতিক অঞ্চলটি ২০ কিলোমিটার দূরে।

SOURCE : বণিক বার্তা