All news

মিডিয়া ক্যাটাগরিতে সেরা করদাতা ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপসহ চার প্রতিষ্ঠান

ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ ৭ম বারের মতো সর্বোচ্চ করদাতার তালিকায়

‘প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া’ শ্রেণিতে সেরা করদাতা হয়েছে ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপসহ চার প্রতিষ্ঠান।  প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া শ্রেণিতে সেরা করদাতা নির্বাচিত হওয়া চার প্রতিষ্ঠানের মধ্যে ‘ইস্ট ওয়েস্ট মিডিয়া’ বসুন্ধরা গ্রুপের প্রতিষ্ঠান। এর অধীন রয়েছে দৈনিক ‘কালের কণ্ঠ’, ‘বাংলাদেশ প্রতিদিন’, ইংরেজি দৈনিক ‘দ্য ডেইলি সান’, টেলিভিশন ‘নিউজ টোয়েন্টি ফোর’, ‘টি-স্পোর্টস’, অনলাইন নিউজ পোর্টাল ‘বাংলা নিউজ’ ও ‘রেডিও ক্যাপিটাল’।

অন্য তিন প্রতিষ্ঠান হলো— মিডিয়াস্টার লিমিটেড, সময় মিডিয়া লিমিটেড ও টাইমস মিডিয়া লিমিটেড।

মিডিয়াস্টার লিমিটেড ট্রান্সকম গ্রুপের প্রতিষ্ঠান। মিডিয়াস্টার ‘প্রথম আলো’র মালিকানা প্রতিষ্ঠান। এ ছাড়া সময় মিডিয়ার আওতায় সময় টেলিভিশন এবং টাইমস মিডিয়ার আওতায় বাংলা দৈনিক ‘সমকাল’ প্রকাশিত হয়।
তরুণ ক্যাটাগরিতে (বয়স ৪০ এর নিচে) বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান সেরা করদাতা হয়েছেন। একইসাথে এ বিভাগে আরও চারজন সেরা করদাতার খাতায় নাম লিখিয়েছেন।

সাংবাদিক শ্রেণিতে সেরা করদাতা হয়েছেন ‘বাংলাদেশ প্রতিদিন’–এর সম্পাদক নঈম নিজামসহ ৫ জন। সেরা করদাতাদের মধ্যে আরও রয়েছেন বেসরকারি টেলিভিশন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা ও একই টেলিভিশনের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ।

জাতীয় ট্যাক্স কার্ড নীতিমালা, ২০১০ (সংশোধিত) অনুযায়ী, ২০২১-২২ কর বছরের জন্য সাংবাদিকসহ সেরা করদাতা মোট ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামের তালিকা প্রকাশ করেছে এনবিআর। এরই মধ্যে এ-সংক্রান্ত সরকারি গেজেটও প্রকাশ করা হয়েছে। সেখান থেকেই এসব তথ্য পাওয়া গেছে। সেরা করদাতাদের আনুষ্ঠানিকভাবে সম্মাননা ও ট্যাক্স কার্ড দেবে এনবিআর।

২০১৬ সাল থেকে সেরা করদাতাদের ট্যাক্স কার্ড ও সম্মাননা দিয়ে আসছে এনবিআর। সেরা করদাতা হিসেবে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এবারও ১৪১টি ট্যাক্স কার্ড দেবে এনবিআর। এর মধ্যে ব্যক্তি রয়েছেন ৭৬ জন, বাকিগুলো প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে ব্যাংক, ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, টেলিযোগাযোগ, প্রকৌশল, খাদ্য ও আনুষঙ্গিক, জ্বালানি, পাটশিল্প, স্পিনিং ও টেক্সটাইল, ওষুধ ও রসায়ন, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া, আবাসন, তৈরি পোশাক, চামড়াশিল্প ও অন্যান্য খাত।

SOURCE : News 24

Also Published In